সবুজ বাংলা
- ডা. মনোয়ারুল ইসলাম ২৮-০৪-২০২৪

হে সবুজ! মায়ায় পড়ে গেছি
সবুজ শোভায় আপনারে হারিয়েছি,
সবুজ পল্লব, সবুজ ঘাস
এরই মাঝে বেঁধেছি বাস,
দেখিনু বাল্য বয়স হতে
অপরূপ তুমি পরতে পরতে,
বৃক্ষ শাখে পত্রের দোলায়ে
শ্যামলিমা মাঝে জন্মেছি গাঁয়ে,
সবুজ বিস্তীর্ণ মাঠে, ধানের ক্ষেতে
ছুটে বেড়িয়েছি আনন্দে মেতে,
সবুজ পল্লবে বৃক্ষ শাখে
সতত যেন ইশারায় ডাকে,
মুগ্ধ তোমাতে, রূপমাধুরীতে
ডুবায়েছ পরম ভালবাসাতে,
বাসভূম ব্যাপী অমৃত সুধা
শোকরিয়া, শোকরিয়া হে খোদা!
বিরাজ হিয়া মাঝে জাগরণে, নিদ্রাতে
তোমার সন্তান দেনাদার তোমাতে,
আমার জনমভূমি, সবুজ কেশ
সবুজ বাংলা, সবুজ দেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।